চীনা প্রতিরক্ষামন্ত্রীর বাংলাদেশ সফর ও বাংলাদেশ – চীন ডিফেন্স কো আপারেশন এর নতুন দিগন্ত

GENERAL-CHANG-WANQUAN-china--bangladesh copy
ভাল লাগলে শেয়ার করুন সবার সাথে

গত ২৮ শে মে ২০১৬ বিশ্বের অন্যতম সামরিক ও অর্থনৈতিক পরাশক্তি চিনের ডিফেন্স মিনিস্টার জেনারেল চ্যাং ওয়ানকুয়ান (GENERAL CHANG WANQUAN ) বাংলাদেশ সফর করেন ।  তার এই সফরটি অন্যান্য সাধারন কোন ডিফেন্স মিনিস্টার এর সফর এর সাথে তুলনা করা যায় না । কেননা এই সফরে ইঙ্গিত করে বাংলাদেশ ও চিনের সামরিক জোটের এই বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা । তার এই সফর ঘিরে  ভারতিয় মিডিয়া এবং সরকারের উচ্চ পর্যায়ে  মাধ্যমে বয়েগেছে ঝড় । বাংলাদেশ চিনের এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক  , বাংলাদেশের উপর প্রভাব বিস্তারকারী ভারতের মাথাব্যাথার কারন ।  বাংলাদেশ চীন সামরিক জোটের শক্তিশালী অবস্থান ধিরে ধিরে বাংলদেশকে ভারতের প্রভাব থেকে সম্পূর্ণ স্বাধিন করবে বলেই বিশ্লেষক দের ধারনা ।

 

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক (General Abu Belal Muhammad Shafiul Huq) ঢাকাস্থ  হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে তাঁকে স্বাগত জানান। এসময় সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মোঃ মাহফুজুর রহমান (Lieutenant General Md Mahfuzur Rahman) সেখানে উপস্থিত ছিলেন। এছাড়াও, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত Ma Ming Qiang , চীনা দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা ও  উর্ধতন কর্মকর্তা এবং বাংলাদেশের উর্ধতন সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

চীনা প্রতিরক্ষামন্ত্রীর নেতৃত্বে ৩৯ সদস্যের প্রতিনিধি দলটি নৌসদর দপ্তরে নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ (Admiral Nizamuddin Ahmed) এবং বিমান সদর দপ্তরে বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল আবু এসরার (Air Chief Marshal Abu Esrar) এর সাথে সৌজন্য সাক্ষাত করেন। এসময় বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত Ma Ming Qiang সহ সেনা, নৌ ও বিমান সদরের পিএসওগণ উপস্থিত ছিলেন। সাক্ষাতকালে তারা পারস্পরিক কুশল বিনিময় করেন এবং পারস্পরিক সহযোগিতা অব্যাহত রাখার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।

এর আগে, চীনা প্রতিরক্ষামন্ত্রী জেনারেল চ্যাং ওয়ানকুয়ান ঢাকা সেনানিবাসস্থ শিখা অনির্বাণে পুপস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশের মহান স্বাধীনতাযুদ্ধে শাহাদত বরণকারী সশস্ত্র বাহিনীর বীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর সেনাকুঞ্জে তিন বাহিনীর একটি চৌকস দল তাঁকে ‘গার্ড অব অনার’ প্রদান করেন।

 

৩০ মে ২০১৬: চীনা প্রতিরক্ষামন্ত্রী জেনারেল চ্যাং ওয়ানকুয়ান (GENERAL CHANG WANQUAN) এর নেতৃত্বে ৩৯ সদস্যের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল তিন দিনের সফর শেষে , সোমবার (৩০-৫-২০১৬) ঢাকা ত্যাগ করেন।

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক (General Abu Belal Muhammad Shafiul Huq) ঢাকাস্থ  হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে তাঁকে বিদায় জানান। এসময় সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মোঃ মাহফুজুর রহমান (Lieutenant General Md Mahfuzur Rahman)  সেখানে উপস্থিত ছিলেন। এছাড়াও, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত Ma Ming Qiang সহ বাংলাদেশের উর্ধতন সামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
এর আগে চীনা প্রতিরক্ষামন্ত্রী জেনারেল চ্যাং ওয়ানকুয়ান সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মোঃ মাহফুজুর রহমানের সাথে সশস্ত্র বাহিনী বিভাগে সৌজন্য সাক্ষাত করেন।
CHINESE-DEFENCE-MINISTER-DEপ্রতিনিধিদলটি বাংলাদেশ সফরকালে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এছাড়াও, প্রতিনিধিদলের সদস্যগণ বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনী প্রধান এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। সফরকালে তাঁরা বিভিন্ন সামরিক-অসামরিক স্থাপনা ও প্রতিষ্ঠান পরিদর্শন করেন।

ভাল লাগলে শেয়ার করুন সবার সাথে

Related posts

Leave a Reply