নরডিক ভাইকিং সভ্যতায় – ” আল্লাহ ” লেখা প্রাচীন সিল্ক কাপড়ের সন্ধান

সম্পাদকীয়

সুইডেনের ঊপ্সালা ইউনিভার্সিটির  এক গবেষণায় জাদুঘরে রক্ষিত   ১০ম শতাব্দীর একটি  ভাইকিং  সিল্ক কাপড়ের ব্যান্ডে র  প্রাচীন লেখা নিয়ে গবেষণা করতে গিয়া সেখানে আরবি অক্ষরে  ” আল্লাহ  “লেখা দেখতে পেয়ে অবাক হয়ে যান গবেষকরা ।মৃত ব্যাক্তির সৎকার এর পোশাকে ” আল্লাহ ” লেখা ইউরোপের মুসলিম ইতিহাস কে পরিবর্তন করে দিতে পাড়ে ।

এর আগেও বিভিন্ন ভাইকিং কবরে ইসলামিক সভ্যতার নিদর্শন পাওয়া গেলেও  আগে ধারনা করা হত সেগুলো হয়ত লুট কিংবা ব্যাবসা বানিজ্যের মাধ্যমে ভাইকিং দের কাছে এসেছে  ।

 

এক হাজার বৎসর আগের  সিল্ক কাপড়ের একটি ব্যান্ড যা ভাইকিংরা মৃত ব্যাক্তিকে দাফন করার সময় ব্যাবহার করত – এর লেখনিতেই পাওয়া গিয়েছে আল্লাহ লেখা আরবি শব্দ

 

ভাইকিং দের নৌকায়  কবর দেবার  রীতিতে এই সিল্ক ব্যান্ডটি খুবই গুরত্বপুরন ।

Researchers from Uppsala University in Sweden working to recreate textile patterns found in Viking woven bands made the discovery. They found that the objects, being used as the inspiration for a Viking Couture exhibit at Enköping Museum, contained Kufic characters

১০ম শতাব্দীতেই সবচেয়ে আগ্রাসী এবং সমুদ্র বিজয়ী  বর্তমান নরওয়ে , ও সুইডেন এর অধিবাসীরা ছিল তৎকালীন ইউরোপ এর সবচেয়ে  ক্ষমতাবান জাতি ।  ধারনা করা হয় এই ভাইকিংরাই প্রথম অ্যামেরিকা আবিস্কার করেছিল ।

বিভিন্ন দেবতার পূজারি এই ভাইকিং জনগোষ্ঠীর মাঝে যে সেইন নবম দশম শতকেই ইসলামের আলো প্রবেশ করেছিল তা আধুনিক বিশ্বের কাছে অজানাই ছিল ।

Image result for thor loki odin

হলিউড মুভি  ” থর ” এর যে হাতুরি নিয়ে উড়তে পাড়া সুপার হিরোর আবির্ভাব তা এসেছে ভাইকিং দের নরস মিথলজি থেকে এবং তারা আগে থর , লোকি কে দেবতা মানত এবং এদের পুজা করত ।

 

কিন্তু ২০১৭ এই গবেষণায়  দেখা যায় । ভাইকিংরা খ্রিস্টান ধর্ম গ্রহন করার আগেই ইসলাম ধর্মের   সংস্পরশে এসেছিল ।  গবেষকদের মতে ইসলাম ধর্মের মৃত্যুর পরবর্তী জীবনের ব্যাখ্যা এবং  ভাইকিংদের এর পরকাল এর ব্যাখ্যার সাথে  অনেকটাই মিলে যাওয়ায় । ভাইকিংরা হয়ত ইসলাম ধর্ম গ্রহন করেছিল ।

উপ্সলা ইউনিভার্সিটির প্রত্নতত্ব বিভাগের গবেষক  আনিকা লারসন  বলেন ” ভাইকিংদের সময়ে তাদেরে পোশাকে যে সকল লেখা থাকত  তা মুলত তাদের মৃত্যু পরবর্তী ভালহালা বা ভাল্কেরিয়ার বর্ণনা করত , কিন্তু সেই পোশাকে আল্লাহ লেখা ভাইকিংদের ইসলাম কে আংশিক বা সম্পূর্ণ গ্রহন করার  ইঙ্গিত দেয় ”

বাগদাদ এর ইসলামিক প্রাচীন ইতিহাসবিদ দের লেখনীতে ভাইকিংদের যোদ্ধা ব্যাবসায়ি বলা হয়েছে এবং তাদের প্রশংসা করা হয়েছিল । কিন্তু এই ভাইকিংরাই ছিল ফ্রান্স ও ব্রিটেন এর কাছে এক আতঙ্কের নাম ।

 

This ring, made over 1,000 years ago, confirmed contact between the Vikings and the Islamic world. Unearthed in Sweden in 2015, it bears an ancient Arabic inscription that reads 'for Allah' or 'to Allah'
আল্লাহ নাম অংকিত এই আঙটি টি  পাওয়া গিয়েছিল এক অন্য এক ভাইকিং কবরে ।

 

 

এখন অনেকেই বলছেন বর্তমান ভাইকিংদের বংশধর  অনেকেই মুসলিম বিরোধী রাজনৈতিক অবস্থান নিলেও এই আবিস্কার এখন প্রাচীন  ভাইকিংদের ইসলামের কাছে আসার কথাই তুলে ধরে , যা সুইডেন  ও নরওয়ের  অনেক কট্টরপন্থী জাতীয়তাবাদীদের ইসলাম এবং মুসলিমদের সম্পর্কে ধারনা পরিবর্তন করবে  ।

Kufic characters were found during the Viking Age in mosaics on burial monuments and mausoleums in Central Asia. Similar text has now been found on grave costumes uncovered inside chamber graves at sites such as Birka as well as in boatgraves in the Gamla Uppsala area

ভাইকিংদের সম্পর্কে জানতে দেখতে পাড়েন হিস্টরি চ্যানেলের ইতিহাসভিত্তিক সিরিয়াল ” Vikings ” সেখানে  ভাইকিং সমুদ্র অভিযান ও  ফ্রান্স ,  ব্রিটেন আক্রমণ এবং পরবর্তীতে ভাইকিংদের সাথে মুসলিমদের সাক্ষাত এর ধারনা পাওয়া যাবে ।

Image result for vikings wiki

 

ভাইকিং কারা ? 

 

Leave a Reply